প্রথম ওহীর শিক্ষা

0

যখন মহানবী সাঃ এর কাছে প্রথম ওহী আসে তখন তিনি ছিলেন হেরা গুহায় । হযরত জিবরাইল আঃ আল্লাহর পক্ষ থেকে প্রথম মহানবি সাঃ এর কাছে ওহী নিয়ে আসেন। প্রথম ওহী ছিলো সুরা আলাকের প্রথম পাঁচ আয়াত। হযরত জিবরাইল আঃ যখন মহানবী সাঃ কে বললেন “পড়ুন“ তখন মহানবী সাঃ উত্তরে বললেন “আমি পড়তে জানিনা“। একইভাবে তিনবার তিনি একই উত্তর দিলেন। চতুর্থবার মহানবী সাঃ আল্লাহর রহমতে পড়তে সমর্থ হলেন। 

এখান থেকে কী শিখবেন? এখানে অনেক শিক্ষা লুকায়িত আছে। ভেবে দেখুন সর্বকালের সেরা মানব তিন তিনবার বললেন আমি পারি না। কিন্তু আল্লাহ নিজেই তাকে শিক্ষা দিলেন এবং চতুর্থবার তিনি পড়তে পারলেন। 

তিনি তিনবার বললেন পারি না কিন্তু অবশেষে পারলেন। কিন্তু আমরা এক-দুবার না পারলেই আর চেষ্টা করি না। বারবার বলতে থাকি আর পারবো না। হয়তো পালিয়ে যাই। কিন্তু মহানবী সাঃ না পারার পরেও কিন্তু পালিয়ে জাননি। তিনি কিন্তু বলেননি আমার দ্বারা পড়া কখনই সম্ভব নয়। তাই তিনি তিন-তিনবার বলেছেন পারি না এবং তারপর পেরেছেন। আমাদের তো উচিৎ শতবার না পারলেও চেষ্টা না ছাড়া। কারন আমরা অবশ্যই পারবো ইনশাআল্লাহ।

ভিন্নভাবে ভাবলে দেখা যায় তিনি যখন তিনবার বললেন আমি পারি না তখন কিন্তু জিবরাইল আঃ চলে যাননি। কারন মহান আল্লাহ তায়ালা মহানব সাঃ কে শিক্ষা দেবেন। মহান আল্লাহ তায়ালা তার শিক্ষক। আল্লাহ তো জিবরাইল আঃ কে বলতে পারতেন যে মুহাম্মাদ যদি না পারেন তাহলে ফিরে এসো। কিন্তু তিনি তো বলেননি। কিন্তু দুনিয়ায় অনেক শিক্ষককে দেখা যায় ছাত্র একবার না পারলেই হাল ছেড়ে দেয়। আর পড়াতে চায় না। মহান আল্লাহ যেখানে তিন তিনবার সময় নিয়েছেন সেখানে আমাদের শতবার সময় নিয়ে ছাত্রকে বোঝানো উচিৎ। তাই নয় কী?


|| প্রথম ওহীর শিক্ষা ||



একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)