বারাকাহ (বরকত)

0


 


আবু ত্বহা মুহাম্মাদ আদনান হুজুরের একটা বক্তব্য দেখছিলাম। বরকত নিয়ে আলোচনা। সেখানে এক ভাই একটা প্রশ্ন করেছেন এবং আরেক ভাই উত্তর দিয়েছেন। উত্তরটা বেশ ভালোভাবে পড়লাম মনে হলো সবাইকে জানানো উচিৎ।


প্রশ্নঃ বরকত কী জিনিস ভাই। ১+১ =২, ৩ তো কখনো হয় না তাহলে বরকত কী জিনিস ?


উত্তরঃ  “আমার মনে হয় আপনার এ বিষয়ে আরেকটু চিন্তা করা উচিত। এটা ঠিক যে ১+১=২। কখনো ৩ হবেনা,কিন্তু যদি মহামহিম বারাকাহ দেন তো এই ২ আপনার জন্য ১০ এর কাজ করবে। মনে করুন,আপনি বাজারে গেলেন কিছু কেনার জন্য, সব লিস্ট করে পর্যাপ্ত টাকা নিয়ে গেলেন,কিন্তু বাজারে গিয়ে আপনার প্রয়োজনীয় দ্রব্যগুলি কেনা শেষ হলোনা কিন্তু টাকা ফুরিয়ে গেলো,অথচ আপনি পর্যাপ্ত টাকা নিয়েছিলেন, এটাই বরকতের অভাব,আর আপনি হিসেব করে কেনাকাটা করার জন্য যে টাকা নিয়েছিলেন তাতে সবকিছু কেনার পরও কিছু অর্থ আপনার পকেটে থেকে গেলো,যেখানে আপনার হিসেবে টাকা সমান সমান হবার কথা, সেখানে কিছু টাকা বেচেঁ গেলো,এটাই বারাকাহ।

(এর মানে এই না যে আপনার পকেটে টাকা বেড়ে গেছে। এর মানে হলো আপনি প্রতিটা পন্য হয়তো একটু একটু কম টাকায় পেয়েছেন। যেটাই আল্লাহর বরকত)

ধরুন,আপনি হারাম পথে প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করেন,আপনার সংসারে অসুস্থতা বা যেকোন কারনে হঠাৎ খরচের পরিস্থিতি তৈরি হয়,যা আপনার আগে থেকে প্রিপারেশন নেয়ার সুযোগ থাকে না।যার কারনে আপনার প্রায় প্রতি মাসেই বাজেট আউট হয়ে যায়, ঋনগ্রস্ত থাকতে হয়।এটাই বরকতের ঘাটতি।আর হালাল পথে সেইম ৫০ হাজারে সুন্দর ভাবে মাস অতিবাহিত হবার পরও দেখলেন,হাতে কয়েক হাজার টাকা থেকে গেলো, সেটাই বরকত।হঠাৎ খরচ বা যেকোন রকম বিপদ বা খরচ থেকে মহামহিম বাঁচিয়ে দেন...।


|| বারাকাহ ||



একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)